প্রথম খলিফা আবু বকর

ইসলামের প্রথম খলিফা আবু বকর (রাঃ) এর ঐতিহাসিক ভাষণ

Print Friendly, PDF & Email

Loading

ইসলামের প্রথম খলিফা আবু বকর (রাঃ) যিনি ক্ষমতা গ্রহণের পরের দিন জাতির উদ্দ্যেশে ভাষণ দেন । তাঁর ভাষণের সময় কাল  কম কিন্তু তাঁর অর্থ  সকল দেশ, জাতি, সর্বকালের জন্য । তাঁর প্রতিটি শব্দ  গভীর অর্থবহ ও তাৎপর্য পূর্ণ । আমদের সবার উচিত তাঁর কথাগুলো পড়া এবং চিন্তা করা ।

ইসলামের প্রথম খলিফা আবু বকর (রাঃ) ভাষণে বলেন –

“I have been given the authority over you, and I am not the best of you. If I Do well, help me; and if I do wrong, set me right. Sincere regard for truth is loyalty and disregard for truth is treachery. The weak amongst you shall be strong with me until I have secured his rights, if God will : and the strong amongst you shall be weak with me until I have wrested from him the rights of others, if God will. Obey me for so long as I obey God and His Messenger. But if I disobey God and His Messenger, you owe me no obedience. Arise from Your prayer, God have mercy upon!”  

“ আমাকে তোমাদের উপর কর্তৃত্ব দেওয়া হয়েছে । কিন্তু আমি তোমাদের চেয়ে শ্রেষ্ঠ নই । আমি সঠিক কাজ করলে আমাকে সহায়তা দিয়ো ; আমি যদি ভুল করি , আমাকে শুধরে দিয়ো। সত্যের প্রতি আন্তরিক শ্রদ্ধাই আনুগ্যত আর অশ্রদ্ধা বিশ্বাসঘাতকতা । আমি আধিকার নিশ্চিত না করা পর্যন্ত আমার কাছে তোমাদের মধ্যে দুর্বলতম জনই হবে শক্তিশালী, যদি আল্লাহ চান, আর তোমাদের মাঝে সবচেয়ে শক্তিশালীজন হবে দুর্বলতম, যতক্ষণ আল্লাহর ইচ্ছায় তাঁকে অন্যের অধিকার হতে বিচ্ছিন্ন না করছি । আমি যতক্ষণ আল্লাহ ও তাঁর রাসূলের অনুসরণ না করি, আমাকে অনুসরণ করার প্রয়োজন নেই । প্রার্থনা ছেড়ে উঠে পড়ো। আল্লাহ তোমাদের দয়া করুন । “

              (The Prophet Muhammad ,Barnaby Rogerson)

            ( অনুবাদঃ শওকত হোসেন    )                                                         

                                      

প্রথম খলিফা আবু বকর

আমাদের মুসলিম নেতাদের উচিত ইসলামের প্রথম খলিফা আবু বকর (রাঃ) এর বক্তব্যকে অনুসরণ করে বাস্তব জীবনে প্রতিফলিত করা  । কর্মের মাধ্যেমে জনগণের আরো কাছে যাওয়া । তাদের সুখে- দুঃখে পাশে থাকা । তাহলে একটা সুন্দর প্রথিবী উপহার দিতে পারবো আগামী প্রজন্মকে । আল্লাহ আমাদের সবাইকে সঠিক বুঝ দান করুন । আমিন ।।    

আরো পড়ুন >> তাহাজ্জুদ সালাতের নিয়ম, ফযিলত ও গুরুত্ব

1 thought on “ইসলামের প্রথম খলিফা আবু বকর (রাঃ) এর ঐতিহাসিক ভাষণ”

  1. Pingback: ম্যাসেজ - মিজানুর রহমান আজহারি » islamic world

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *